You Can Heal Your Life | Louise Hay

 



যদি আপনি মনে করেন যে - আপনাকে খুব সুন্দর দেখাচ্ছে বা Smart দেখাচ্ছে..!!

এটা খুব আশ্চর্য বা এটাই সত্য যে- আপনার সামনে থাকা, সেই ব্যক্তি আসলে আপনাকে ওইভাবে Smart মনে করছেনা.!!


লেখিকা লুইস হেই বলেন - কিভাবে আমাদের Brain এবং শরীর একসাথে মিলে কাজ করে, কিভাবে আমরা আমাদের চিন্তা ভাবনা গুলোকে পরিবর্তন করতে পারি, অসুস্থতা থেকে সুস্থ হতে পারি, কিভাবে আমরা আরও বেশি Pro-active এবং সময় এগুলোকে আরও ভালোভাবে ব্যবহার করে, সেই কাজে Enjoy করতে পারি, কিভাবে আমরা সকল সমস্যার সমাধান নিজেই করতে পারি..? - সেই বিষয়গুলো নিয়েই লেখিকা এই বইটিতে আলোচনা করেছেন।  


Chapter-01:

What I Believe: 

life is very simple, what we give out - we get back! আমরা যেভাবে চিন্তা করি, সে চিন্তায় একটা সময় - বাস্তবে পরিণত হয়ে যায়। আমাদের জীবনের যা কিছু ঘটেছে, সব পরিস্থিতির জন্য আমরা নিজেরাই দায়ী। আবার যখন কোন পরিস্থিতিতে নিরাশ হই বা ব্যর্থ হই, সেটার দায়ভার অন্যের ঘাড়ে চাপিয়ে দিই.!


Law Of Attraction এর মতে, আমরা যে চিন্তাই করি না কেন - হোক সেটা ভালো বা মন্দ, যেমন - যদি আপনি মনে করেন যে- আপনি নিতান্তই একা এবং কেউ আপনাকে পছন্দ করেন না! প্রাকৃতিক নিয়মে বাস্তবে সেটার রূপ নেয় এবং আপনি যেখানেই যাবেন, নিজেকে খুব একা অনুভব করবেন।


আবার অন্যদিকে আপনি যদি মনে করেন যে - আপনি খুব মিশুক তাহলে দেখবেন সবকিছুই, আপনার নিজের আয়ত্ত্বে চলে আসতেছে, সবাই আপনাকে খুব পছন্দ করতেছেন, আবার আপনি সবার সাথে আনন্দে হেসে-খেলে, জীবন কাটিয়ে দিচ্ছেন- এটাই বাস্তবতা! 


>> The Point of Power, is Always in the Present Moment..


>> Your Current Believe, Make Your Future. 


>> Resentment, Criticism, Fear And Guilt Causes More Problems Than Anything in Life.


>> We Can Change The Attitude, Towards the Past. Our past is gone, we cannot change it, so it is unless to regret. 


>> if you think that, you are the victim of some problem and there is no way out of it, then this thinking will make, the situation more difficult. 


>> All disease come from, the state of unforgiveness. 


Chapter-2:

What is the problem:

লেখিকা একজন Spiritual healer ছিলেন, তার কাছে লোকজন বিভিন্ন সমস্যা নিয়ে আসতেন, লেখিকা সেগুলোর সমাধানও দিতেন। এই সমস্যাগুলোর মধ্যে ছিল.. 


A. Physical Problem.

B. Bad Relationships.

C. Financial Issues.

D. Social Problem. 


>> Writer says that - no matter how big the problem is in someone's life, all those problems, will be solved with loves. Loving yourself means - respecting yourself, enjoying your life completely and Always keeping feeling of joy in your mind. 


>> Not Respecting yourself is also the result of lack of love in your life. 


>> The good thing is that, all those problem can be solved - by Loving Yourself and Accepting Yourself. 


chapter-3:

Where does it come from? 

আমাদের জীবনের সকল সমস্যার একমাত্র কারণ হচ্ছে - নিজের সাথে প্রেম না করা, বা নিজেকে মূল্যায়ন না করা। 


উদাহরণস্বরূপ বলা যায় - একটা ছোট্ট বাচ্চা, নিজেকে সম্পূর্ণরূপে ভালোবাসে এবং আশেপাশের পরিবেশের সবাইকে ভালো রাখেন, এজন্যই সে সব জায়গায় - প্রেম ভালোবাসা অনুভব করেন। আশেপাশে যারা থাকেন তারাও - তাকে আদর করেন ভালোবাসেন। 


যখন সেই ছোট বাচ্চাটা আস্তে আস্তে বড় হতে থাকে, তখন নিজের প্রতি ভালোবাসা কমতে থাকে, কেননা নিজের এবং ফ্যামিলির প্রতি দায়িত্ব বাড়তে থাকে। সে কারণে নিজের প্রতি ভালোবাসা কমে যায়, কারণ - নিজেকে সে আগের মতো উপলব্ধি করে না। 


যখন সে বাচ্চাটা স্কুলে যায়, তখন তার মাতা-পিতা তার কাছে ভালো Mark আশা করে বা ভালো রেজাল্ট আশা করে, পাড়া-প্রতিবেশী বা আত্মীয়-স্বজন সেই বাচ্চাটার কাছে পজিটিভ, বা মাত্রা অতিরিক্ত অনেক কিছুই আশা করেন, যা কি-না সেই বাচ্চাটার দ্বারা, সম্পূর্ণরূপে অর্জন করা সম্ভব হয়ে উঠে না। 


এমন পরিস্থিতিতে পরিবারের লোকজন বা আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী তাকে দোষারোপ করেন যে- সে ঠিকমত পড়াশোনা করছে না, বাচ্চাটা মোটা হোক বা চিকন সেটাও তাকে বলা হয়, সব সময়- যা সে পারেনি তাকে, সেই গুলো বিষয় নিয়ে আলোচনা/সমালোচনা করা হয়। 


এতে করেই সেই ছোট্ট বাচ্চা এই কথাগুলোই বিশ্বাস করেন, এবং নিজেকে হেয় প্রতিপন্ন করেন আর এটা বিশ্বাস করেন যে, তার দ্বারা ভালো কিছু করা অসম্ভব। এখানেই সমস্যা শুরু, যখন সে নিজেকে ছোট করে দেখা শুরু করেন, পারে আর নিজেকে নিয়ে পজিটিভ বড় আশা করতে পারেনা। 


Chapter-04: Is it True:

বেশিরভাগ লোকজন সেই ভাবে চিন্তা-ভাবনা করেন - যা তাদের বাবা-মা চিন্তা করতে শেখায়। কিন্তু এটা মোটেও ঠিক নয়। যদি আপনি মনে করেন যে- জীবনটা একটা প্যারা!! তাহলে আপনি জীবনে কোন কিছুই অর্জন করতে পারবেন না, জীবনটা প্যারা বলে - মনে হবে সারা জীবন। 


আমজনতার কিছু কমন সমস্যা - অর্থনৈতিক সংকট, বেশি টাকা ইনকাম করার ক্ষমতা না থাকা, অনেক সমস্যার কারণে ভালো বন্ধু জোটে না, কেউ আমাকে ভালোবাসে না, সব সময় অন্যকে খুশি করাতে হয়, আমি আমার ইচ্ছা মত কাজ করতে পারিনা, আমার ভেতরে অনেক কিছু করার ঘাটতি আছে - যখন আমাদের জীবনেও এমন কিছু কমন প্রশ্ন চলে আসে বা অন্যের সাথে নিজেকে মেলাই তখন, আমরা এটাই শান্ত্বনা দেই যে, সবকিছুই সত্য এটাই বাস্তবতা। 


আর এভাবেই সেই বিশ্বাসকে আমরা বাস্তবতায় রূপ দেই। সুতরাং কোন একটা সমস্যার কারণ কি, এবং সমাধান কি এটা নিয়ে নিয়ে গভীরভাবে চিন্তা করুন, আর আসে অনুযায়ী কাজ করুন।


Chapter-05: 

What We Do Now:

আমাদের চাওয়া অনুযায়ী জীবন পরিচালনা না করার কারণে, অনেক সময় নিজের প্রতি হতাশা কাজ করে, আর নিজের প্রতি রাগও জন্ম নেয়, সেই কারণে অন্যের সামান্য ভুল চোখে পড়লেই তার প্রতি খুব রেগে যাই। অন্যের সম্পর্কে আপনি যে মন্তব্য প্রকাশ করবেন, অন্য ব্যক্তিও আপনার সম্পর্কে ঠিক তেমনই ভাবেন।


Willing to Change:

আমরা সবাই আমাদের জীবন পরিবর্তন করতে চাই, কিন্তু নিজের মধ্যে পজিটিভ পরিবর্তন করতে চাইনা! নিজেকে পজিটিভ পরিবর্তন করুন, সব কিছুই পরিবর্তন হয়ে যাবে। 


উদাহরণস্বরূপ - যখন আমরা ঘর সাফ-সাফাই করি, তখন অনেক পুরাতন বা নস্ট জিনিসপত্র বের হয়, যা কোন কাজেই আসে না, যা শুধুমাত্র বোঝা মাত্র, ঠিক তেমনই আমাদের নেগেটিভ চিন্তা-ভাবনা, আমাদেরকে নেগেটিভ বানিয়ে ফেলে আর ফলাফলও হয় নেগেটিভ। নেগেটিভ চিন্তা-ভাবনা ডাস্টবিনে ময়লা হিসেবে ছুড়ে ফেলুন। 


Chapter-06:

Resistance to Change: 

নিজেকে পজিটিভ পরিবর্তন করার প্রথম স্টেপ হচ্ছে Awareness. অনেক সময় আমাদের খারাপ পরিস্থিতি থেকে মুক্তি পাওয়ার জন্য, বইপুস্তক, শিক্ষক বা আমাদের পরিচিত শুভাকাঙ্ক্ষীর সাথে, সেই বিষয় নিয়ে আলোচনা করে থাকি। যার ফলাফল দাঁড়ায় - নিজের দায়িত্ব নিজের কাধে নেওয়া। 


যেকোন দায়িত্ব শুরুতে নিজের কাছে খুব কঠিন বলে মনে হয়, কিন্তু কিছুদিন পরেই সেটা অভ্যাসে পরিণত হয়ে যায়। 


অনেক সময় আমরা নিজে নিজেই শপথ করি যে, আমার সকল খারাপ অভ্যাস ছেড়ে দিব - যেমন বেশি বেশি মিঠাই খাওয়া, খুব বেশি রেগে যাওয়া, বা যেকোন নেশা জাতীয় জিনিস। কিন্তু কিছুদিন পরেই সেটা আমরা ভুলে গিয়ে, আমাদের সামনে সেগুলো আবার আসার কারণে, আবারও সেই কাজেই লিপ্ত হয়ে যাই। তখন আপনি নিজেকে ব্লেম দেন যে - আমি খুব কমজোর আদমি, আমার দ্বারা এসব অসম্ভব। মানুষের দ্বারা সব কিছুই সম্ভব, আগে সেটার উপর বিশ্বাস রাখুন। 


Chapter-07: 

How to Change:

দুনিয়ায় সকল শিক্ষা অকার্যকর যদি না আপনি সেই শিক্ষাকে আমলে না নেন।


তিনটি বিষয়ের উপর খেয়াল রাখুন.. 

১. অতীতের নেগেটিভ চিন্তা বা ঘটনা, কখনও মনের মধ্যে স্থান দিবেন না।


২. আপনার ব্রেইন কে নিয়ন্ত্রণ করুন। 


৩. নিজেকে এবং অন্যকে মাফ করা শিখুন। 


Chapter-08: Building The New:

আপনি যেই বিষয়ের উপর বেশি বেশি ফোকাস বা চিন্তা-ভাবনা করবেন, সেই বিষয় গুলো বাড়তে থাকে। আমরা প্রায় সবাই হয়তোবা, সেই বিষয় নিয়ে বেশি বেশি চিন্তা ভাবনা করি, যা আমরা চাই না!! 


উদাহরণস্বরূপ - আমি দুঃখী হতে চাই না, আমি ঋণী হতে চাই না, কিন্তু এসব নিয়ে বেশি বেশি চিন্তা করার কারণে, সেই জিনিস গুলো আর আমাদের পিছু ছাড়ে না। 


বরং এটা বলুন যে - আমি সবার সাথে ভালো সম্পর্ক তৈরি করে, সবাইকে নিয়ে সুখে থাকতে চাই, আমি আর্থিক ভাবে সচ্ছল থাকতে চাই। 


আপনি কেবল সেই কাজটি করুন, যা আপনাকে খুশি দেয়। তার সাথেই সম্পর্কের অটুট বন্ধন গড়ে তুলুন, যারা আপনাকে ভালো রাখেন। 


যে কাজগুলো আপনার করতে ভালো লাগে না, সেটার একটা লিস্ট তৈরি করুন, আর যেগুলো কাজ করতে ভালো লাগে সেটার একটা লিস্ট তৈরি করুন, এবার নেগেটিভ বা যা করতে ভালো লাগে না, সেটি পজিটিভ কাজের মাধ্যমে পরিবর্তন করে দিন।


Chapter-09: Daily Work:

যে কোন একটি অভ্যাস রপ্ত করার জন্য আমাদের ব্রেইন বেশ সময় নেয়, কেননা নতুন কোন কিছু আসলে আমাদের ব্রেইন কনফিউশানে পড়ে যায়! নতুন কোন অভ্যাস রপ্ত করার জন্য, নিচের দেওয়া স্টেপস ফলো করুন... 


1. Practice of Gratitude (Meditation) 

2. List Your New Ideas.

3. Focus On Your New Ideas. 

4. Exercise To Stay Healthy. 

5. Eating Well To Be Healthy. 

6. Saying Affirmations Of New Thoughts.

7. Singing Affirmation. 

8. Relax Your Mind & Body.

9. Process Of Visualizing.

10. Reading New Books.


Chapter-10: Relationships:

খাওয়া-দাওয়া, আবহাওয়া বা পাড়া-প্রতিবেশীদের সাথে, আমাদের সবকিছুর মধ্যেই একটা সম্পর্ক আছে।




Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

buttons=(Accept !) days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !